Skip to main content

প্রিলিমিনারী পরীক্ষার প্রস্তুতি @ বাংলা সাহিত্য ও সাধারণ জ্ঞান



❑❑❑মনে রাখার টেকনিকঃ
-------------------------------
কোন ফলে কোন এসিডঃ
১.লেবু ------------সাইট্রিক এসিড।
২.আপেল-----------ম্যালিক এসিড।
৩.তেতুল-----------টারটারিক এসিড।
৪.পেয়ারা-----------এসকরবিক
এসিড।
৫.আমড়া-----------এসকরবিক
এসিড।
৬.টমেটো-----------মলিক এসিড।
৭.কমলা------------- এসকরবিক
এসিড।
৮.কামরাঙ্গা----------- এসকরবিক
এসিড।
৯.আমলকি-----------অক্সালিক
এসিড।
১০.আঙ্গুর------------টারটারিক
এসিড

পূর্তি উদযাপনঃ
২৫ বছর -রজত জয়ন্তী
৫০ বছর -সুবর্ণ জয়ন্তী
৬০ বছর-হীরক জয়ন্তী
৭৫ বছর-প্লাটিনাম জয়ন্তী
১০০ বছর -শত বর্ষ
১৫০ বছর-সার্ধশত বর্ষ
২০০ বছর-দ্বি-শত বর্ষ
.

❑❑❑❑বাংলাদেশের প্রথম নিরক্ষরমুক্ত ৭ টি জেলা-
(টেকনিক: মাগুরার জয়রাজ লাল চুয়ানি খেয়ে গাজি সিরাজ হবে)

মাগুরার=মাগুরা
জয়=জয়পুরহাট
রাজ=রাজশাহী
লাল=লালমনিরহাট
চুয়া=চুয়াডাঙ্গা
গাজি= গাজিপুর
সিরাজ= সিরাজগঞ্জ
///

১। জীব বিজ্ঞানের জনক→এরিস্টটল
২। প্রাণী বিজ্ঞানেরজনক→ এরিস্টটল
৩। রসায়ন বিজ্ঞানের জনক→ জাবির ইবনে হাইয়ান
৪। পদার্থ বিজ্ঞানের জনক→ আইজ্যাক নিউটন
৫। সমাজ বিজ্ঞানের জনক→অগাষ্ট কোঁৎ
৬। হিসাব বিজ্ঞানের জনক→ লুকাপ্যাসিওলি
৭। চিকিৎসা বিজ্ঞানের জনক→ ইবনে সিনা
৮। দর্শন শাস্ত্রের জনক→ সক্রেটিস
৯। ইতিহাসের জনক→ হেরোডোটাস
১০। ভূগোলের জনক→ ইরাটস থেনিস
১১। রাষ্ট্রবিজ্ঞানের জনক→ এরিস্টটল
১২। অর্থনীতির জনক→ এডাম স্মিথ
১৩। অংকের জনক→ আর্কিমিডিস
১৪। বিজ্ঞানের জনক→ থ্যালিস
১৫। মেডিসিনের জনক→ হিপোক্রটিস
১৬। জ্যামিতির জনক→ ইউক্লিড
১৭। বীজ গণিতের জনক→ আল - খাওয়াজমী
১৮। জীবাণু বিদ্যার জনক→ লুই পাস্তুর
১৯। বিবর্তনবাদ তত্ত্বের জনক→ চার্লস ডারউইন
২০। সনেটের জনক→ পের্ত্রাক
২১। সামাজিক বিবর্তনবাদের জনক→ হার্বাট স্পেন্সর
২২। বংশগতি বিদ্যার জনক→ গ্রেগর জোহান মেনডেল
২৩। শ্রেণীকরণ বিদ্যার জনক→ কারোলাস লিনিয়াস
২৪। শরীর বিদ্যার জনক→ উইলিয়াম হার্ভে
২৫। ক্যালকুলাসের জনক→ আইজ্যাক নিউটন
২৬। বাংলা গদ্যের জনক→ ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর
২৭। বাংলা কবিতার জনক→ মাইকেল মধুসুদন দত্ত
২৮। বাংলা উপন্যাসের জনক→ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
২৯। বাংলা নাটকের জনক→ দীনবন্ধু মিত্র
৩০। বাংলা সনেটের জনক→ মাইকেল মধু সুদন দত্ত
৩১। ইংরেজী কবিতার জনক→ খিউ ফ্রে চসার
৩২। মনোবিজ্ঞানের জনক→ উইলহেম উন্ড
৩৩। বাংলা মুক্তক ছন্দের জনক→কাজী নজরুল ইসলাম
৩৪। বাংলা চলচিত্রের জনক→ হীরালাল সেন
৩৫। বাংলা গদ্য ছন্দের জনক→ রবীন্দ্রনাথ ঠাকুর
///

#বাংলা_সাহিত্য

একই নামের কিছু সাহিত্য যা সব সময়ই কনফিউশন তৈরি করে তাই এগুলো ভালোভাবে দেখে রাখা প্রয়োজন।

~=~=~

** একাত্তরের দিনগুলি- ডায়েরি > জাহানারা ইমাম
** একাত্তরের ডায়েরি- স্মৃতিকথা > বেগম সুফিয়া কামাল
* একাত্তরের নিশান- > রাবেয়া খাতুন
* একাত্তরের বর্ণমালা- এম. আর. আখতার মুকুল
* একাত্তরের রণাঙ্গন- শামসুল হুদা চৌধুরী
* একাত্তরের বিজয় গাঁথা- মেজর রফিকুল ইসলাম
* একাত্তরের যীশু- শাহরিয়ার কবির
** একাত্তরের চিঠি- মুক্তিযোদ্ধাদের পত্র সংকলন > গ্রামীণফোন-প্রথম আলো কর্তৃক প্রকাশিত

~=~=~

** মরুভাস্কর- কাব্যগ্রন্থ > কাজী নজরুল ইসলাম
** মরুভাস্কর- প্রবন্ধ > মোহাম্মদ ওয়াজেদ আলী
* মরুশিখা- কাব্যগ্রন্থ > যতীন্দ্রনাথ সেনগুপ্ত
* মরু মায়া- কাব্যগ্রন্থ > যতীন্দ্রনাথ সেনগুপ্ত
* মরুসূর্য- কাব্যগ্রন্থ > অ. ন. ম. বজলুর রশীদ
* মরুচন্দ্রিকা- কাব্যগ্রন্থ > কাজী কাদের নেওয়াজ
* মরুদুলাল- গদ্যগ্রন্থ > গোলাম মোস্তফা
* মরুকুসুম- উপন্যাস > শাহাদত হোসেন

~=~=~

** সঞ্চিতা- কাব্যগ্রন্থ > কাজী নজরুল ইসলাম
** সঞ্চয়িতা- কাব্যগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর
* সঞ্চরণ- প্রবন্ধ > কাজী মোতাহার হোসেন

~=~=~

* রজনী- উপন্যাস > বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
* রজনী- উপন্যাস > হুমায়ূন আহমেদ

~=~=~

* গল্পগুচ্ছ- গল্পগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর
* গল্পসল্প- কাব্যগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর
* গল্পবীথি- গল্প > প্রভাতকুমার মুখোপাধ্যায়
* গল্পাঞ্জলি- গল্প > প্রভাতকুমার মুখোপাধ্যায়

~=~=~

** স্পেনবিজয় কাব্য- মহাকাব্য > সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী
** স্পেন বিজয়ী মুসা- নাটক > ইব্রাহিম খলিল
* শ্রীকৃষ্ণ বিজয়- নাটক > মালাধর বসু
* ধর্ম বিজয়- নাটক > রামনারায়ণ তর্করত্ন
* সিন্ধু বিজয়- নাটক > আকবর উদ্দীন
* গোরক্ষ বিজয়- কাব্যগ্রন্থ > শেখ ফয়জুল্লাহ
* রসুল বিজয়- কাব্যগ্রন্থ > সরদার জয়েন উদ্দীন

~=~=~

* বেদান্ত গ্রন্থ- --- > রাজা রামমোহন রায়
* বেদান্ত সার- --- > রাজা রামমোহন রায়
* বেদান্ত চন্দ্রিকা- --- > মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার

~=~=~

** জননী- উপন্যাস > মানিক বন্দ্যোপাধ্যায়
** জননী- উপন্যাস > শওকত ওসমান

~=~=~

* গীতাঞ্জলি- কাব্যগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর
* গীতালি- কাব্যগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর
* গীতবিতান- কাব্যগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর
* গীতিগুচ্ছ- কাব্যগ্রন্থ > সুকান্ত ভট্টাচার্য

~=~=~

* আরণ্য জনপদে- প্রবন্ধ > আবদুর সাত্তার
* আরণ্য সংস্কৃতি- প্রবন্ধ > আবদুর সাত্তার
** আরণ্যক- উপন্যাস > বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
* অরণ্য বহ্নি- উপন্যাস > তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
* অরণ্য গোধূলী- উপন্যাস > বন্দে আলী মিয়া
* অরণ্যে নীলিমা- উপন্যাস > আহসান হাবীব
** বিধ্বস্ত নীলিমা- কাব্যগ্রন্থ > শামসুর রাহমান

~=~=~

** শেষ লেখা- কাব্যগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর
** শেষের কবিতা- উপন্যাস > রবীন্দ্রনাথ ঠাকুর
* শেষ সপ্তক - রবীন্দ্রনাথ ঠাকুর
* শেষরক্ষা- প্রহসন > রবীন্দ্রনাথ ঠাকুর
* শেষকথা- ছোটগল্প > রবীন্দ্রনাথ ঠাকুর
** শেষ প্রশ্ন- উপন্যাস > শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
** শেষের পরিচয়- উপন্যাস > শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
** শেষ বিকেলের মেয়ে- উপন্যাস > জহির রায়হান
* শেষ পাণ্ডুলিপি- উপন্যাস > বুদ্ধদেব বসু

~=~=~

** দেয়াল- উপন্যাস > হুমায়ূন আহমেদ
** দেয়াল- উপন্যাস > আবুজাফর শামসুদ্দীন

~=~=~

* পদ্মগোখরা- গল্প > কাজী নজরুল ইসলাম
** পদ্মরাগ- উপন্যাস > বেগম রোকেয়া সাখাওয়াৎ
** পদ্মাবতী- কাব্য > আলাওল
* পদ্মাবতী- নাটক > মাইকেল মধুসূদন দত্ত
* পদ্মাবতী- সমালোচনামূলক গ্রন্থ > সৈয়দ আলী আহসান
* পদ্মা মেঘনা যমুনা- উপন্যাস > আবু জাফর শামসুদ্দীন
** পদ্মা নদীর মাঝি- উপন্যাস > মানিক বন্দ্যোপাধ্যায়

~=~=~

* মৃত্যুক্ষুধা- উপন্যাস > কাজী নজরুল ইসলাম
* জীবনক্ষুধা- উপন্যাস > আবুল মনসুর আহমেদ

~=~=~

** সাম্য- প্রবন্ধ > বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
** সাম্যবাদী- কবিতা > কাজী নজরুল ইসলাম
* সাম্যবাদী- পত্রিকা > খান মুহম্মদ মঈনুদ্দীন

~=~=~

** নীলদর্পণ- নাটক > দীনবন্ধু মিত্র
* নীললোহিত- গল্পগ্রন্থ > প্রমথ চৌধুরী
** নীল লোহিত- ছদ্মনাম > সুনীল গঙ্গোপাধ্যায়
* নীল দংশন- উপন্যাস > সৈয়দ শামসুল হক

~=~=~

* চন্দ্রনাথ- উপন্যাস > শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
* চন্দ্রদ্বীপের উপাখ্যান- আবদুল গাফফার চৌধুরী

~=~=~

** রক্তরাগ- কাব্যগ্রন্থ > গোলাম মোস্তফা
** রক্তকরবী- নাটক > রবীন্দ্রনাথ ঠাকুর
** রক্তাক্ত প্রান্তর- নাটক > মুনীর চৌধুরী
** রিক্তের বেদন- গল্পগ্রন্থ > কাজী নজরুল ইসলাম
** রক্তাম্বরধারিণী মা- কবিতা > কাজী নজরুল ইসলাম

~=~=~

* পঞ্চতন্ত্র- রম্যরচনা > সৈয়দ মুজতবা আলী
* পঞ্চভূত- রম্যরচনা > রবীন্দ্রনাথ ঠাকুর
* পঞ্চনারী পদ্য- কাব্য > মীর মশাররফ হোসেন
* পঞ্চশর- গল্পগ্রন্থ > প্রেমেন্দ্র মিত্র
* পঞ্চগ্রাম- উপন্যাস > তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
* পঞ্চপুন্ডলী- উপন্যাস > তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
*** পঞ্চপাণ্ডব => ত্রিশের দশকের পাঁচজন কবি

~=~=~

* মানব বন্দনা - অক্ষয়কুমার বড়াল
** জীবন বন্দনা - কাজী নজরুল ইসলাম
* বন্দনা - শাহ মুহাম্মদ সগীর
* বন্দীর বন্ধনা- কাব্য > বুদ্ধদেব ( ১ম কাব্য)
** বন্দী শিবির থেকে- কাব্য > শামসুর রাহমান

~=~=~

** সিরাজউদ্দৌলা- নাটক > সিকান্দার আবু জাফর
* সিরাজউদ্দৌলা- নাটক > গিরিশচন্দ্র ঘোষ

~=~=~

* পূরবী- উপন্যাস > সিকান্দর আবু জাফর
* পূরবী- কাব্যগ্রন্থ > রবীন্দ্রনাথ ঠাকুর

~=~=~

* ধানকন্যা- গল্পগ্রন্থ > আলাউদ্দিন আল আজাদ
** কাশবনের কন্যা- উপন্যাস > শামসুদ্দীন আবুল কালাম
* কুঁচবরণ কন্যা - শিশুতোষ গ্রন্থ > বন্দে আলী মিয়া
* বিষকন্যা- কাব্যগ্রন্থ > আশরাফ সিদ্দিকী

~=~=~

** বেনের মেয়ে- উপন্যাস > হরপ্রসাদ শাস্ত্রী
** বামুনের মেয়ে- উপন্যাস > শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
** বেদের মেয়ে- নাটক > জসীম উদদীন
** গরীবের মেয়ে- উপন্যাস > নজীবর রহমান সাহিত্যরত্ন
** বিশ শতকের মেয়ে- উপন্যাস > নীলিমা ইব্রাহিম

~=~=~

* সাহিত্য সংস্কৃতি চিন্তা- > আহমদ শরীফ
* সাহিত্য সংস্কৃতি জীবন- প্রবন্ধ > আবুল ফজল
* সাহিত্য ও সংস্কৃতি সাধনা- প্রবন্ধ > আবুল ফজল
* সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা- > বদরুদ্দিন ওমর
* সংস্কৃতির সংকট- প্রবন্ধ > বদরুদ্দিন ওমর
** সভ্যতার সংকট- প্রবন্ধ > রবীন্দ্রনাথ ঠাকুর
* সংস্কৃতি কথা- মোতাহের হোসেন চৌধুরী
* সংস্কৃতির চড়াই উৎরাই- প্রবন্ধ > শওকত ওসমান
** সংস্কৃতির ভাঙ্গা সেতু- প্রবন্ধ > আখতারুজ্জামান ইলিয়াস
* সংস্কৃতির রূপান্তর- প্রবন্ধ > গোপাল হালদার
* আরণ্য সংস্কৃতি- আবদুর সাত্তার

~=~=~

* এলেবেলে- নাটক > জিয়া হায়দার
* এলেবেলে- রম্যগল্প > হুমায়ূন আহমেদ

~=~=~

** অভিযাত্রিক- কাব্যগ্রন্থ > বেগম সুফিয়া কামাল
* অভিযাত্রিক- উপন্যাস > বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

~=~=~

** কবর- নাটক > মুনীর চৌধুরী
** কবর- কবিতা > জসীম উদদীন

~=~=~

** দেনাপাওনা- ছোটগল্প > রবীন্দ্রনাথ ঠাকুর
** দেনা-পাওনা- উপন্যাস > শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

~=~=~

* ছায়ানট- কাব্যগ্রন্থ > কাজী নজরুল ইসলাম
* ছায়াময়ী- কাব্যগ্রন্থ > হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়

~=~=~

** পথের পাঁচালী- উপন্যাস > বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
** পথের দাবী- উপন্যাস > শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

~=~=~

* খোয়াবনামা- উপন্যাস > আখতারুজ্জামান ইলিয়াস
* জঙ্গনামা- দৌলত উজির বাহরাম খা
* নূরনামা- কাব্যগ্রন্থ > আবদুল হাকিম
* সিকান্দরনামা- কাব্যগ্রন্থ > আলাওল
* সফরনামা- প্রবন্ধ > আবুল ফজল

~=~=~

** রত্নাবতী- কাব্যগ্রন্থ > মীর মশাররফ হোসেন
* রত্নাবলী- নাটক > রামনারায়ণ তর্করত্ন
* রত্নদ্বীপ- উপন্যাস > প্রভাতকুমার মুখোপাধ্যায়

~=~=~

* মহাশ্মশান- মহাকাব্য > কায়কোবাদ
* মহাভারত- মহাকাব্য > বেদব্যাস
* মহাপতঙ্গ- উপন্যাস > আবু ইসহাক

~=~=~

** প্রসন্ন প্রহর- কাব্য > সিকান্দার আবু জাফর
** প্রসন্ন পাষাণ- উপন্যাস > রশীদ করিম
** ক্ষুধিত পাষাণ- গল্প > রবীন্দ্রনাথ ঠাকুর
* পাষাণী- নাটক > দ্বিজেন্দ্রলাল রায়

~=~=~

* বৈকুণ্ঠের উইল- উপন্যাস > শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
** কৃষ্ণকান্তের উইল- উপন্যাস > বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
* কৃষ্ণচরিত্র- প্রবন্ধ > বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
* কৃষ্ণপক্ষ- গল্পগ্রন্থ > আব্দুল গাফফার চৌধুরী
** কৃষ্ণকুমারী- নাটক > মাইকেল মধুসূদন দত্ত

~=~=~

* মানচিত্র- কাব্যগ্রন্থ > আলাউদ্দিন আল-আজাদ
* মানচিত্র- নাটক > আনিস চৌধুরী

~=~=~

* মধুমালা- নাটক > কাজী নজরুল ইসলাম
* মধুমালা- নাটক > জসীম উদদীন

~=~=~

* মেবার রাজ- উপন্যাস > স্বর্ণকুমারী দেবী
* মেবার পতন- নাটক > দ্বিজেন্দ্রলাল রায়

~=~=~

** ভবিষ্যতের বাঙালী- প্রবন্ধ > এস. ওয়াজেদ আলী
** আত্মঘাতী বাঙালী- প্রবন্ধ > নীরচন্দ্র চৌধুরী
* বাঙালীর ইতিহাস- নীহার রঞ্জন রায়
* সাবাস বাঙালী- প্রবন্ধ > অমৃতলাল বসু
** বাঙালী ও বাংলা সাহিত্য- প্রবন্ধ > ড. আহমদ শরীফ

~=~=~

** রাজবন্দীর জবানবন্দী- প্রবন্ধ > কাজী নজরুল ইসলাম
* রাজবন্দীর রোজনামচা- প্রবন্ধ > শহীদুল্লাহ কায়সার
* বন্দীর বন্দনা- কাব্যগ্রন্থ > বুদ্ধদেব বসু
* বন্দীর বন্দনা- কাব্যগ্রন্থ > এস ওয়াজেদ আলী
* বন্দীর বাঁশি- > বেনজীর আহমদ
** বন্দী শিবির থেকে- কাব্যগ্রন্থ > শামসুর রাহমান

~=~=~

** চণ্ডীমঙ্গল- কাব্য > মানিক দত্ত/মুকুন্দরাম চক্রবর্তী
** মনসামঙ্গল- কাব্য > কানাহরি দত্ত
** অন্নদামঙ্গল- কাব্য > ভারতচন্দ্র রায় গুণাকর
** ধর্মমঙ্গল- কাব্য > ময়ূরভট্ট

~=~=~=~=~
** বাংলা ভাষার ইতিবৃত্ত- প্রবন্ধ > ড. মুহম্মদ শহীদুল্লাহ
** বাংলা সাহিত্যের কথা- প্রবন্ধ > ড. মুহম্মদ শহীদুল্লাহ
** ভাষা ও সাহিত্য- প্রবন্ধ > ড. মুহম্মদ শহীদুল্লাহ
** বাংলা সাহিত্যের ইতিবৃত্ত- প্রবন্ধ > ড. মুহম্মদ আবদুল হাই ও সৈয়দ আলী আহসান
** বাংলা সাহিত্যের ইতিহাস- প্রবন্ধ > সৈয়দ আলী আহসান
** বঙ্গভাষা ও সাহিত্য- প্রবন্ধ > ড. দীনেশ্চন্দ্র সেন
** বাংলা সাহিত্যের ইতিহাস- প্রবন্ধ > ড. সুকুমার সেন
** বাংলা সাহিত্যের কথা- প্রবন্ধ > ড. সুকুমার সেন
** বাংলা সাহিত্যের ইতিবৃত্ত- প্রবন্ধ > ড. অসিতকুমার বন্দ্যোপাধ্যায়
* বাংলা সাহিত্যের ইতিকথা- ভূদেব চৌধুরী
* বাংলা সাহিত্যের রূপরেখা- প্রবন্ধ > গোপাল হালদার
* বাংলা সাহিত্যের পুরাবৃত্ত- প্রবন্ধ > ড. ওয়াকিল আহমেদ
* আধুনিক বাংলা সাহিত্য- প্রবন্ধ > মোহিত লাল মজুমদার
* বাংলা সাহিত্যের নতুন ইতিহাস- প্রবন্ধ > মোহাম্মদ সুফিয়ান
* বাংলা সাহিত্যের ইতিহাস- ড. কাজী দীন মুহম্মদ
/
মুখস্ত করার কৌশল:

রবীন্দ্রনাথের উপন্যাস মনে রাখার সর্টটেকনিক:
উপন্যাস: "গোড়া শেষের কবিতার চার অধ্যায় লিখতে গিয়ে চতুরঙ্গের চোখের বালিতে পরিণত হল। দুইবোন মালঞ্চ ও রার্জষিকে ঘরের বাইরে যোগাযোগ করে পেলনা বলে বৌ ঠাকুররানীর হাটে খুঁজতে গিয়ে নৌকাডুবি হল।"

১.গোরা ২.শেষের কবিতা ৩.চার অধ্যায় ৪.চতুরঙ্গ
৫.চোখের বালি ৬.দুই বোন ৭.মালঞ্চ ৮.রার্জষি
৯.ঘরের বাইরে ১০.যোগাযোগ ১১.বৌঠাকুররানীর হাট ১২.নৌকাডুবি

অথবা,
“ বৌ রা বালি নৌকাডুবে
পতি গোরা বাইরে ,
রঙ্গ যোগে শেষের বোন
মরল( /মলল) চারঅধ্যায়ে।”

অথবা,
বৌয়ের চোখে চার নৌকাডুবি দেখে দুইবোন করুনার শেষে চতুর রাজর্ষি গোরাকে নিয়ে ঘরে বাইরে যোগাযোগ করল।

১) বৌয়ের--- বৌঠাকুরানীর হাট ২) চোখের--- চোখের বালি ৩) চার--- চার অধ্যায়
৪) নৌকাডুবি--- নৌকাডুবি ৫) দুই বোন--- দুই বোন ৬) করুনা--- করুনা
৭) শেষে--- শেষের কবিতা ৮) চতুর--- চতুরঙ্গ ৯) রাজর্ষি--- রাজর্ষি
১০) গোরা--- গোরা ১১) ঘরেবাইরে--- ঘরেবাইরে ১২) যোগাযোগ-যোগাযোগ

রবি ঠাকুরের (রবীন্দ্রনাথ ঠাকুরের) ছোট গল্প সহজে মনে রাখার উপায়:

ছোট গল্প: পোস্টমাস্টার কাবুলিওয়ালা দেনা পাওনার কর্মফলে হৈমন্তির দিদির পত্র রক্ষা করতে পারল না

১। পোস্টমাস্টার ২। কাবুলিওয়ালা ৩। দেনা পাওনা ৪। কর্মফল ৬। হৈমন্তি ৭। দিদি ৮। পত্র রক্ষা

রবি ঠাকুরের (রবীন্দ্রনাথ ঠাকুরের) প্রেমের গল্প সহজে মনে রাখার উপায়:

প্রেমের গল্প: দূর আশায় দৃষ্টিদান করে ল্যাবরেটরীর অধ্যাপক তার নষ্টনীড় জীবনের শেষের রাত্রির শেষ কথার সমাপ্তি টেনে স্ত্রীর কাছে পত্র লেখেন

১। ল্যাবরেটরী ২। অধ্যাপক ৩। নষ্টনীড় ৪। শেষ রাত্রি ৫। সমাপ্তি
৬। স্ত্রীর পত্র ৭। একরাত্রি ৮। দূর আশা ৯। দৃষ্টিদান

রবীন্দ্রনাথের বিখ্যাত নাটকগুলি মনে রাখার টেকনীক নিচের পংতির মধ্যে লুকিয়ে আছে:
"রাজা অচলায়তন চিরকুমারকে ডেকে রক্তকরবী মুক্ত মুকুট নিয়ে অরুনাচল অরুপরতনকে সঙ্গে নিয়ে কালের যাত্রায় বিসর্জন দিতে তাসের দেশে গেলেন ।"

১) রাজা-রাজা ২) অচলায়তন-অচলায়তন ৩) চিরকুমার-চিরকুমার সভা
৪) ডেকে –ডাকঘর ৫) রক্তকরবী-রক্তকরবী ৬) মুক্ত ---- মুক্তধারা
৭) মুকুট---- মুকুট ৮) অরুণাচল--- অরুণাচল ৯) অরুপরতন--- অরুপরতন
১০) কালের যাত্রায়---- কালের যাত্রা ১১) বিসর্জন--- বিসর্জন ১২) তাসের দেশে---- তাসের দেশ

নজরুলের নাটকগুলি টেকনীকের মাধ্যমে পড়ার উপায়:
"আলেয়া তাঁর পুতুলের বিয়েতে ঝিলিমিলি রঙের শাড়ি পড়েছে"

১) আলেয়া ২) পুতুলের বিয়ে ৩) ঝিলিমিলি

নজরুলের উপন্যাসগুলি এই টেকনীকের মাধ্যমে বের করা যায়:
"কুহেলিকা মৃত্যুক্ষুধায় বাধনহারা হয়ে গেল"

১) কুহেলিকা ২) মৃত্যুক্ষুধা ৩) বাধনহারা

জসীম উদ্দীনের কাব্যগ্রন্থসমূহের নাম :
"রাখালীদের বালুর চরের ধানক্ষেতে মা জননী হাসুকে নিয়ে সুচয়নী জলের লেখায় সজন বাদিয়ার ঘাটে হলুদবরণ নকশিকাথা বিছিয়ে গল্প করছেন।"

১) রাখালী ২) বালুর চর ৩) ধানক্ষেত ৪) মা যে জননী কাঁন্দে ৫) হাসু
৬) সুচয়নী ৭) জলের লেখায় ৮) সজন বাদিয়ার ঘাট ৯) হলুদবরণ ১০) নকশি কাঁথা

অথবা,
হলুদ বরণীর দেশে হাসু ডালিমকুমার, সখিনা ও সূচয়নী ভয়াবহ সেই দিনগুলোতে একপয়সার বাঁশি বাজিয়ে ধানক্ষেতের বালুচরে মাটির তৈরি কবর জলে লেখা নকশীকাঁথার কাফন মুড়িয়ে সোজন বাদিয়ার ঘাটে এসে রাখালির মা যে জননী রঙ্গিলা নায়ের মাঝির জন্য কাঁদতে লাগল।

জীবনানন্দ দাশের প্রবন্ধ, উপন্যাস আর কাব্য সহজে মনে রাখার উপায়:
উপন্যাস: সতীর্থ তার জলপাইহাটী নিবাসী বান্ধবী কবিতার কথায় তার ছোট বোন কল্যানীকে মাল্যদান করল

১। জলপাই হাটি ২। সতীর্থ ৩। কল্যানী ৪। মাল্যদান

প্রবন্ধ: কবিতার কথা

কাব্য: এই মহাপৃথিবীর মাঝে বেলা অবেলা কালবেলায় সাতটি তারার তিমিরে রুপসী বাংলার মেয়ে বনলতা সেন কুড়িয়ে পাওয়া ঝরা পালকটি ধূসর পান্ডুলিপির ভেতর যত্ন করে রাখল

১। রুপসী বাংলা ২। বনলতা সেন ৩। ধূসর পান্ডুলিপি ৪। ঝরাপালক
৫। বেলা অবেলা কালবেলা ৬। সাতটি তারার তিমির ৭। মহা পৃথিবী
মীর মশাররফ হোসেন-এর রচনা মনে রাখার সহজ উপায়:
প্রহসনঃ ভাইয়ে ভাইয়ে ফাঁস কাগজে একি করল ? এর উপায় কি?

১। ভাই ভাই এই তো চাই ২। একি ৩। এর উপায় কি ৪। ফাঁস কাগজ

নাটক: বেটা বসন্ত জমিদার

১। বে – বেহুলা গীতাভিনয় ২। টা- টালা অভিনয়
৩। বসন্ত – বসন্ত কুমারী ৪। জমিদার – জমিদার দর্পন

উপন্যাস: রত্নাবতী বিষাদসিন্ধুর পানে তাকিয়ে থাকা উদাসীন পথিকের মনের কথা বুঝতে পেরে বাঁধা খাতাটি গাজী মিয়ার বস্তানীতে রাখলেন।

১। রত্নাবতী – বাংলা সাহিত্যের মুসলমান রচিত ১ম উপন্যাস
২। বিষাদসিন্ধু ৩। গাজীমিয়ার বস্তানী
৪। বাঁধা খাতা ৫। উদাসীন পথিকের মনের কথা

কায়কোবাদ এর রচনা সহজে মনে রাখার উপায়:
কাব্য: অমিয়ের সাথে কুসুমের আর দহরম মহরম নেই বিরহ চলছে। তাই সে মহাশ্মশানের শিব মন্দিরে অশ্রুমালা বিসর্জন দিল

১। অমিয়ধারা ২। কুসুমকানন ৩। মহরম শরীফ ৪। বিরহ বিলাপ ৫। শিব মন্দির ৬। অশ্রুমালা

মহাকাব্য: মহাশ্মশান
বাংলা সাহিত্যের মুসলমান কতৃক রচিত ১ম মহাকাব্য। মহাশ্মশান ১৯০৩ সালে রচিত হয়। এটি পানি পথের তৃতীয় যুদ্ধ (১৭৬১) নিয়ে রচিত

বিহারীলাল চক্রবর্তীর- পত্রিকা ও কাব্য মনে রাখার সহজ উপায়:

বিহারীলাল চক্রবর্তী-ভোরের পাখি
বিহারীলাল চক্রবর্তী-গীতিকবিতার জনক
বিহারীলাল চক্রবর্তী-রবিঠাকুরের কাব্য গুরু

পত্রিকাঃ অবোধ বন্ধু বিহারীলাল সাহিত্য সংক্রান্তিতে পূর্নিমার হাত ধরে বসে আছে

১। অবোধ বন্ধু ২। সাহিত্য সংক্রান্তি ৩। পূর্নিমা

কাব্যঃ বংগ সুন্দরী সারদার সংগীতের প্রতি নিসর্গ প্রেম তার স্বপ্ন ও মনে সাধের আসন গেড়ে বসেছে

১। বংগ সুন্দরী ২। সারদা মঙ্গল ৩। সংগীত শতক ৪। নিসর্গ সন্দর্শন
৫। প্রেম প্রবাহিনী ৬। স্বপ্ন দর্শন ৭। সাধের আসন

আল –মাহমুদের কাব্য, গল্প ও উপন্যাস মনে রাখার সহজ উপায়
কাব্যঃ কালের কলসে হারিয়ে যাওয়া লোক-লোকান্তরে প্রচলিত কাহিনী –বখতিয়ারের ঘোড়ায় সোনালী কাবিন চাপিয়ে আল-মাহমুদ এক চক্ষু হরিণ শিকার করেছিলেন
১। লোক লোকান্তরে ২। কালের কলস ৩। সোনালী কাবিন ৪। বখতিয়ের ঘোড়া ৫। একচক্ষু হরিণ

উপন্যাস: আগুনের মেয়ে সুন্দর পুরুষকে দেখে তার ডাহুকী রুপ ধারন করেছিল

১। ডাহুকী ২। আগুনের মেয়ে ৩। পুরুষ মেয়ে

গল্পঃ পানকৌড়ির রক্ত

দীনবন্ধু মিত্র রচিত নাটক ও প্রহসন সহজে মনে রাখার উপায়:
নাটক ও প্রহসন: নবীন জামাই কমল সধবারএকাদশীতে লীলাবতীকে নিয়ে নীলদর্পণ নাটক দেখলে এক বুড়ো তাকে বিয়ে করার জন্য পাগল হয়ে যায়।

প্রহসনঃ ১। বিয়ে পাগলা বুড়ো, ২। সধবার একাদশী

নাটক: ১। জামাই বারিক ২। লীলাবতী ৩। নবীন তপস্বিনী ৪। কমলে কাহিনী ৫। নীল দর্পণ

নীল দর্পণ – ঢাকা থেকে প্রকাশিত ১ম গ্রন্থ। মাইকেল মধুসূদন দত্ত নীলদর্পন নাটকটিকে ইংরেজীতে অনুবাদ করেন ১৮৬১ সালে। নাটকটি দেখতে এসে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মঞ্চে জুতা ছুড়ে মেরেছিলেন

গিরিশচন্দ্র ঘোষ রচিত নাটক ও পৌরনিক নাটক সহজে মনে রাখার উপায়:
ঐতিহাসিক ও পৌরণিক নাটক: ছত্রপতি শিবাজীর মী-সি-লে রাবন পান্ডবকে বধ করে অ -জানা বনবাসে সীতাকে হরণ করলেন
ছত্রপতি শিবাজী

১। মী – মীরজাফর ২। সি –সিরাজদ্দৌলা ৩। লে- লক্ষণবধ ৪। রাবনবধ
৫। পান্ডব গৌরব ৬। অভিমন্যু বধ ও সীতা হরণ – পৌরণিক ৭। জনা

দ্বিজেন্দ্রলাল রায় রচিত নাটক মনে রাখার সহজ উপায়:
নাটকঃ ক –সি সাবনূর প্রায় এক ঘরে জন্ম নিলে প্রতাপ চন্দ্র দাসের আনন্দের পতন ঘটে

১। ক – কল্কি অবতার ২। সি –সিংহল বিজয় ৩। সাবনুর- বঙ্গনারী ৪। সা- সাজাহান
৫। নূর-নূরজাহান ৬। প্রায় – প্রায়চিত্ত ৭। জন্ম – পূনর্জন্ম ৮। প্রতাপ -প্রতাপ সিংহ
৯। চন্দ্র –চন্দ্রগুপ্ত ১০। দাস –দূর্গাদাস ১১। আনন্দ – আনন্দ বিদায়
শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত গল্প ও উপন্যাস সহজে মনে রাখার উপায়:
গল্প: বিলাসীর মেজদিদি বিন্দুর দুই ছেলে মহেশ ও পরেশ আর এক মেয়ে সতী, মন্দিরের জমি নিয়ে মামলার ফলে তারা আজ কপর্দকশূন্য

১। ছবি, ২। বিলাসী, ৩। পরেশ, ৪। সতী, ৫। মহেশ,
৬। মন্দির, ৭। মামলার ফল, ৮। বিন্দুর ছেলে, ৯। মেজদিদি

উপন্যাস: অরক্ষনীয় গৃহের ছবি দেখে কাশীনাথ শ্রীকান্তকে বললেন “চরিত্রহীন দেবদাস পশুর সমান”

১। চ – চরিত্রহীন ২। দেব- দেবদাস, দেনাপাওনা ৩। দাস – বিপ্রদাশ ৪। প-পরিনীতা
৫। শু- পন্ডিত মশাই ৬। র- পথের দাবী ৭। স- পল্লী সমাজ ৮। মা- রামের সুমতি
৯। ন –চন্দ্রনাথ

অথবা,
"গৃহদাহ পল্লীসমাজে বড়দিদি মেজদিদিকে নিয়ে বসবাস করে । সেখানে চরিত্রহীন চন্দ্রনাথও ছিল।দেবদাস ও বিপ্রদাসের মধ্যে কিছু দেনাপাওনা ছিল।শেষের পরিচয় ঘটল শ্রীকান্ত ও শুভদার সাথে।পথের দাবী তুলে তারা শেষপ্রশ্ন করল।নববিধানে নিষ্কৃতি মিলল।দত্তা বৈকুন্ঠের উইল করিয়া বিরাজ বৌকে পরিণীতা হিসেবে গ্রহণ করবে।"

১) গৃহদাহ ২) পল্লীসমাজ ৩) মেজদিদি ৪) চরিত্রহীন ৫) চন্দ্রনাথ ৬) দেবদাস
৭) বিপ্রদাস ৮) দেনাপাওনা ৯) শেষের পরিচয় ১০) শ্রীকান্ত ১১) শুভদা ১২) পথের দাবী
১৩) শেষপ্রশ্ন ১৪) নববিধানে ১৫) দত্তা ১৬) বৈকুন্ঠের উইল ১৭) বিরাজ বৌ ১৮) পরিণীতা

ইসমাইল হোসেন সিরাজীর রচনা মনে রাখার সহজ উপায়:
উপন্যাসঃ রানুর ফিতা

১। রা – রায় নন্দিনী ২। নুর-নুর উদ্দিন ৩। ফি- ফিরোজা বেগম ৪। তা – তারাবাঈ

কাব্য ও মহাকাব্য: নব-উদ্দীপনা উচ্ছাসে অনল প্রবাহে তুরস্কে ভ্রমন করে স্পেন বিজয় করল

কাব্য: ১। নবউদ্দীপনা ২। উচ্ছ্বাস ৩। অনল প্রবাহ

ভ্রমণ কাহিনী: তুরস্ক ভ্রমন

মহাকাব্য: স্পেন বিজয়

ফররুখ আহমদ-এর রচনা সহজে মনে রাখার উপায়:
কাব্যঃ সাত সাগরের মাঝি সিরাজুম মুনীরা মুহূর্তের মধ্যেই নৌফেল ও হাতেম তাই এর জন্য পাখির বাসা বানাল।

১। সাত সাগরের মাঝি ২। সিরাজুম মুনীরা ৩। মুহূর্তের কবিতা ৪। হাতেম তাই
৫। নৌফেল ও হাতেম ৬। পাখির বাসা

দরিয়া, শেষ রাত্রি, লাশ – সাত সাগরের মাঝি কাব্যের অন্তর্গত

নবীন চন্দ্র সেন এর রচনা সহজে মনে রাখার উপায়:
পলাশীর যুদ্ধ এবং কুরুক্ষেত্রে যুদ্ধের দুই সৈনিক রৈবতক আর প্রভাস যুদ্ধ না করে অবকাশ রঞ্জিনী পালন করছিল।

১। পলাশীর যুদ্ধ – গাঁথাকাব্য ২। কুরুক্ষেত্র, রৈবতক, প্রভাস – ত্রয়ী মহাকাব্য ৩। অবকাশ রঞ্জিনী- কাব্য

মুনীর চৌধুরীর- অনুবাদকৃত নাটক ও স্বরচিত নাটক মনে রাখার সহজ উপায়:
মুখরা রমনীর শয়নকক্ষে রুপার কৌটায় রাখা দন্ডকারন্যের রক্তাক্ত প্রান্তরে কবরে শায়িত এক যোদ্ধার চিঠির বিষয়ে ঘরের কেউ কিছু বলতে পারেনা।

অনুবাদ নাটক: ১। মুখরা রমনী বশীকরন ২। রুপার কৌটা ৩। কেউ কিছু বলতে পারেনা

নাটক: ১। রক্তাক্ত প্রান্তর ২। চিঠি ৩। দন্ডকারন্য ৪। কবর

জসীম উদ্দীনের কাব্য, নাটক এবং উপন্যাস সহজে মনে রাখার উপায়:
নাটক: পদ্মা পাড়ের বেদের মেয়ে মধুমালার সাথে অন্য গ্রামের মেয়ে এক পল্লীবধূর বন্ধুত্ব সবার মুখে মুখে

১। পদ্মাপাড় ২। বেদের মেয়ে ৩। মধুমালা ৪। পল্লীবধূ ৫। গ্রামের মেয়ে

উপন্যাস:
বোবা কাহিনী

কাব্য: হলুদ বরনীর দেশে হাসু , ডালিম কুমার, সখিনা ও সূচয়নী ভয়াবহ সেই দিনগুলোতে এক পয়সার বাশি বাজিয়ে ধানক্ষেতের বালুচরে মাটির তৈরী কবর জলে লেখা নকশী কাথার কাফন মুড়িয়ে সোজন বাদিয়ার ঘাটে এসে রাখালীর মা পল্লী জননী রঙ্গিলা নায়ের মাঝির জন্য কাঁদতে লাগল।

১। হলুদ বরনী, ২। জলে লেখন ৩। হাসু, ৪। নকশী কাথার মাঠ
৫। ডালিম কুমার, ৬। কাফনের মিছিল ৭। সখিনা, ৮। সোজন বাদিয়ার ঘাঁট
৯। সূচয়নী, ১০। রাখালীর মা ১১। ভয়াবহ সেই দিনগুলোতে, ১২। রঙ্গিলা নায়ের মাঝি
১৩। এক পয়সার বাশি, ১৪। মা যে জননী কাদে ১৫। ধানক্ষেত ১৬। বালুচর
১৭। মাটির কান্না

জীবনানন্দ দাশের প্রবন্ধ,উপন্যাস আর কাব্য সহজে মনে রাখার উপায়:
সতীর্থ তার জলপাইহাটী নিবাসী বান্ধবী কবিতার কথায় তার ছোট বোন কল্যানীকে মাল্যদান করল

উপন্যাস:
১। জলপাই হাটি ২। সতীর্থ ৩। কল্যানী ৪। মাল্যদান

প্রবন্ধ: কবিতার কথা

কাব্য: এই মহাপৃথিবীর মাঝে বেলা অবেলা কালবেলায় সাতটি তারার তিমিরে রুপসী বাংলার মেয়ে বনলতা সেন কুড়িয়ে পাওয়া ঝরা পালকটি ধূসর পান্ডুলিপির ভেতর যত্ন করে রাখল

১। রুপসী বাংলা ২। বনলতা সেন ৩। ধূসর পান্ডুলিপি ৪। ঝরাপালক
৫। বেলা অবেলা কালবেলা ৬। সাতটি তারার তিমির ৭। মহা পৃথিবী

প্রথম প্রকাশিত নাটকঃ
নাট্যকার ---------------------------নাটক ------------------প্রকাশকাল
রবীন্দ্রনাথ ঠাকুর ---- --------বাল্মীকি ----------প্রতিভা ১৮৮১
কাজী নজরুল ইসলাম -----------আলেয়া ---- -------১৯৩১
আ.ন.ম.রজলুর রশীদ -----------ঝড়ের পাখি -----------১৯৫৯
আবদুল হক ----------------------অদ্বিতীয়া ---------------১৯৫৬
আবদুল্লাহ আল মামুন -----------সুবচন নিার্বাসনে ------১৯৭৪
আবুল ফজল --------------------আলোকলতা -------------১৯৩৪
আলাউদ্দিন আল আজাদ -------মরক্কোর জাদুঘর -------১৯৫৮
নুরুল মোমেন -------------------নেমেসিস ---------------১৯৪৮
মামুনুর রশিদ -------------------ওরা কদম আলী --- ১৯৭৮
মুনীর চৌধুরী -------------------রক্তাক্ত প্রান্তর ----------১৯৬৮
নাইকেল মধুসূদন দত্ত -----শর্মিসষ্ঠা -----------------১৮৫৯
গিরিশচন্দ্র ঘোষ ----------- প্রফুল্ল -------------------১৮৮৯
দীনবন্ধু মিত্র --------------------নীলদর্পণ ---------------১৮৬০
মীর মশাররফ হোসেন --------বসন্তকুমারী -------------১৮৭৩
দ্বিজেন্দ্রলাল রায় -----------তারাবাঈ ---------------১৯০৩
নামের সাদৃশ্যঃ
পদ্মগোখরো (গল্প) : কাজী নজরুল ইসলাম
পদ্মরাগ (উপন্যাস) : বেগম রোকেয়া
পদ্মা মেঘনা যমুনা (উপন্যাস) : আবু জাফর শামসুদ্দীন
পদ্মা নদীর মাঝি (উপন্যাস) : মানিক বন্দ্যোপাধ্যায়
পদ্মাবতী (কাব্য) : আলাওল
পদ্মাবতী (নাটক) : মাইকেল মধুসূদন দত্ত
পদ্মাবতী (সমালোচনামূলক গ্রন্থ) : সৈয়দ আলী আহসান

বাংলা ভাষায় ব্যবহৃত দেশী-বিদেশী শব্দ:
দেশী শব্দ: এক গঞ্জের কুড়ি ডাগড় টোপর মাথায় দিয়ে চোঙ্গা হাতে পেটের জ্বালায় চুলা,কুলা,ডাব ও ডিংগা নিয়ে টং এর মাচায় উঠল।

ফারসী শব্দ: চশমার দোকানদার ও কারখানার মেথর রোজার দিনে নামাজ না পড়ায় বেগম বাদশার কাছে নালিশ করলেন।তাই শুনে বাদশা তাদের কে দরবারে ডেকে দস্তখত নিয়ে জানোয়ার ও বদমাশ বলে দোযখে পাঠালেন।

গ্রীক শব্দ: গ্রীকের সেমাইয়ের দাম বেশী, সুরঙ্গ

বর্মী শব্দ: বর্মীরা লুঙ্গিকে ফুঙ্গি বলে

চীনা শব্দ: চীনার চিনির চা লিচুর মত লাগে, সাম্পান।

জাপানী শব্দ: জাপানের রিক্সায় হারিকেন লাগে।

ওলন্দাজ শব্দ: ওলন্দাজরা ইস্কাপন, টেককা,তুরুপ, রুইতন, হরতন দিয়ে তাস খেলে।

ফরাসী (ফ্রান্স): গেরেজে কার্তুজের ডিপোতে বুর্জোয়া ইংরেজ ও ওলন্দাজদের রেস্তোরার কুপন আছে।
পর্তুগীজ শব্দ: গীর্জার পাদ্রী চাবি দিয়ে গুদামের আলমারি খুলে তাতে আনারস, পেঁপে ও পেয়ারা আলপিন ও আলকাতরা রাখলেন।কেরানী দিয়ে কামরা পরিস্কার করে জানালা খুলে দিলেন তারপর পেরেক, ইস্ত্রি, ইস্পাত ও পিস্তল বের করে বালতিতে রেখে বোমা বানালেন।

অথবা,
পাদ্রী সাহেব গীর্জা খুলেন চাবি দিয়ে।
আলপিন আটা আলমারিতে আনারস ও বালতি নিয়ে।
পেয়ারা, পেঁপে, আতা খেয়ে মিস্ত্রি যায় জানালা দিয়ে।
পাদ্রী তখন তামাক খেয়ে গোসল করেন সাবান নিয়ে।

আরো কিছু পর্তুগীজ শব্দ:
২. বিন্তি সাবান ও তোয়ালে নিয়ে কামরায় ঢুকিল,
সে ঝর্ণা ছাড়িয়া তার কামিজের বোতাম ও ফিতা খুলিতে লাগিল।
এমন সময় আতা জানালায় টোকা মারিল।
কেরাণী বারান্দার কেদারায় বসিয়া ইহা দেখিয়া ফেলিল।
আয়া পেপে, পেয়ারা, পাউরুটি, আচার, সাগু ও সালসা নিয়ে বারান্দায় আসিল।
তারা ফালতু মস্করা করে একটি গান গাইল:
স্বামী আর ইস্তিরি
পেরেক মারে মিস্ত্রি

তুর্কী শব্দ: দারোগা বাহাদুর বাসায় আসবেন। তাই দাদা বাড়ির চাকর খাতুন বেগম কে দিয়ে বাবুর্চি কে খবর পাঠালেন। কুলি, লাংগল তুমি

অথবা,
বিবি বেগম কোর্মা খায়
বাবা বাহাদুর দেশ চালায়।
দারোগা বাবু তাকিয়ে দেখে
গালিচায় কুলির লাশ।
চাকু হাতে বাবুর্চি তাই দেখে হতবাক।

অথবা,
উজবুক বাবুর্চি কাঁচি আর চাকু দিয়ে চাকরকে আহত করায় তোপের মুখে দারোগা তাকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়।

তদ্ভব শব্দের উদাহরণ:
আখি আজ করেছে কাজ
মৌ পরেছে বিয়ের সাজ।
বৌমা এনেছে ভাত মাছ
মাথায় হাত কানে দাত
চাদ সই করা তদ্ভবের কাজ।

তত্‍সম শব্দের উদাহরণ:
হস্তে যদি থাকে শক্তি
চন্দ্র সূর্য করবে ভক্তি।
ভবনের পত্র ধর্ম
লাভ ক্ষতি মনুষ্য পর্বতের কর্ম।
সন্ধ্যায় করোনা ভোজন, শয়ন, গমণ।

অর্ধ তত্‍সম শব্দের উদাহরণ:
গিন্নী মাগি জোছনা কুচ্ছিত গতরে
বোস্টমের বাড়িতে নেমন্তন খেতে যান।
পুরুত ও কেষ্ট খিদে পেয়ে শুধু আদা খান।

আসিয়ানভূক্ত ১০টি দেশ:
MTV এর FILM দেখলে BCS হবেনা।

M = মালয়েশিয়া T = থাইল্যান্ড V = ভিয়েতনাম F = ফিলিপাইন I = ইন্দোনেশিয়া
L = লাওস M = মায়ানমার B = ব্রুনাই C = কম্বোডিয়া S = সিঙ্গাপুর

সেভেন সিস্টার্স (Seven Sisters):
অরুনাচলে মেঘ আসায় মনি মিজোরামের ত্রি নাগাল পেল না।

১. অরুনাচল = অরুনাচল ২. মেঘ = মেঘালয় ৩. আসা = আসাম ৪. মনি = মনিপুর
৫. মিজোরাম = মিজোরাম ৬. ত্রি = ত্রিপুরা ৭. নাগাল = নাগাল্যান্ড।

অথবা,
"অমি আমেত্রি মনা"

ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের ৭টি রাজ্যকে সেভেন সিস্টার্স বলা হয়।

ডি-এইট (D-8) এর সদস্য দেশ আটটি:
" বাপ মা নাই তুমিই সব। "

বা = বাংলাদেশ প = পাকিস্তান মা = মালয়েশিয়া না = নাইজেরিয়া
ই = ইন্দোনেশিয়া তু = তুরস্ক মি = মিশর ই = ইরান।

অথবা,
বাপামাই তুমি নাই।

অথবা,
"মা তুমিই পাইবানা"

জি-এইট (G-8) এর সদস্য দেশ ৮টি:
" রাজা ফ্রাই কই ও জাম পছন্দ করেন। "

রা = রাশিয়া, জা = জাপান, ফ্রা = ফ্রান্স, ই = ইতালি,
ক = কানাডা, ই= ইংল্যান্ড, জা = জার্মানি, ম = মার্কিন যুক্তরাষ্ট্র।

অথবা,
"রাজা ফ্রাই কই মজা"

স্ক্যান্ডিনেভিয়ান দেশসমূহ:
স্ক্যান্ডিনেভিয়ানের অন্তর্ভূক্ত পাঁচটি দেশ। সহজেই মনে রাখার কৌশল,
" ফিনল্যান্ড হয়ে ডেনমার্ক আসুন। "

১. ফিনল্যান্ড ২. ডেনমার্ক ৩. আ = আইসল্যান্ড ৪. সু = সুইডেন ৫. ন = নরওয়ে

অথবা,
আফিনডেসু

Baltic Countries
বাল্টিক দেশসমূহ
ALL

A – এস্তোনিয়া L – লাটভিয়া L – লিথুনিয়া

মধ্যপ্রাচ্যের দেশসমূহ:
" সুমি তুই আজ ওই বাম সিলিকা কুলে "

সু - সুদান/ সৌদিআরব মি – মিশর তু - তুরস্ক/তিউনিসিয়া
ই - ইরাক/ইসরাইল আ - আলজেরিয়া, আরব আমিরাত জ - জর্ডান
ও – ওমান ই - ইরান/ইয়েমেন বা – বাহরাইন
ম – মরক্কো সি – সিরিয়া লি - লিবিয়া
কা – কাতার কু – কুয়েত লে – লেবানন।

Comments

Popular posts from this blog

বিষয় ভিত্তিক আয়াত-হাদিসঃ মুমিনের লক্ষ্য উদ্দেশ্য - দাওয়াত - সংগঠন - প্রশিক্ষণ - ইসলামী শিক্ষা - ইসলামী বিপ্লব

বিষয় ভিত্তিক আয়াত-হাদিসঃ মুমিনের লক্ষ্য উদ্দেশ্য - দাওয়াত - সংগঠন - প্রশিক্ষণ - ইসলামী শিক্ষা - ইসলামী বিপ্লব মুমিনের লক্ষ্য ও উদ্দেশ্য কুরআন انى وجهت وجهى للذي فطر السموات والارض حنيفا وما انا من المشركين ـ (انعام ـ 79) উচ্চারণ: : ইন্নী ওয়াজজাহাতু ওয়াজহিইয়া লিল্লাযী ফাতরাস সামাওয়াতি ওয়াল আরদা হানীফাও ওয়া মা আনা মিনাল মুশরিকীন। (১) আমি তো একমুখী হয়ে নিজের লক্ষ্য সেই মহান সত্তার দিকে কেন্দ্রীভূত করছি যিনি যমীন ও আসমানসমূহকে সৃষ্টি করেছেন এবং আমি কনিকালেও মুশরিকদের মধ্যে শামিল নই। (সূরা আনয়াম: ৭৯) قل ان صلاتى ونسكى ومحياي ومماتى لله رب العلمين ـ (انعام :162) উচ্চারণ: : কুল ইন্না ছালাতী ওয়া নুসুকী ওয়া মাহইয়াইয়া ওযা মামাতী লিল্লাহি রাব্বিল আ’লামীন। (২) বল, আমার নামায, আমার যাবতীয় ইবাদত, আমরা জীবন ও মৃত্যু সবকিছুই সারা জাহানের রব আল্লাহরই জন্য। (সূরা আনয়াম: ১৬২) وما خلقت الجن والانس الا ليعبدون ـ (ذارية ـ 56) উচ্চারণ: : ওয়া মা খলাকতুল জিন্না ওয়াল ইনসা ইল্লা লিইয়া’বুদূন। (৩) আমি জ্বিন ও মানুষকে অন্য কোন উদ্দেশ্যে সৃষ্টি করিনি, কেবল এজন্য সৃষ্টি করেছি যে তারা আমার বন্

আল-আইয়্যামে ড. ত্বহা হুসায়নের শৈশব জীবন চিত্র

আল-আইয়্যামে ড. ত্বহা হুসায়নের শৈশব জীবন   চিত্র আরবী সাহিত্য জগতে উনিশ শতকের শেষার্ধে মিশরে ডঃ ত্বহা হুসায়নের আবির্ভাব ঘটে ; সে সময় অনুকরণের উষ্ণ হাওয়া বইছিল। নানা প্রকার কুসংস্কারে নিপতিত , বৈদেশিক শাসনের যাতাকলে নিষ্পেষিত , ব্যক্তি স্বাতন্ত্র্য ও বাক স্বাধীনতা , রাজনৈতিক অধিকার , অর্থনৈতিক মূল্যবোধ , মানবিক অধিকার ও সামাজিক মর্যাদা থেকে জাতি বঞ্চিত অবহেলিত , ঠিক তখন এ লাঞ্ছিত , উৎপীড়িত দিশেহারা জাতিকে পথ নির্দেশনার জন্যই ছিল তাঁর সাহিত্যকর্ম । তাঁর ক্ষুরধার লিখনীতে তন্দ্রাচ্ছন্ন জাতির সুপ্তপ্রাণে বিপ্লবের জোয়ার এসেছিল। তিনি ছিলেন একাধারে শিক্ষাবিদ , সংস্কারক , গবেষক , ঐতিহাসিক , বিজ্ঞানধর্মী সমালোচক , প্রভাবশালী বাগ্নী , সর্বোপরি আধুনিক মিশর ও আধুনিক আরবী সাহিত্যের অন্যতম পুরোধা।১ The New Encyclopaedia Britannica তে বলা হয়েছে “Taha Hussain, was an outstanding Figure of the Modernist movement in Egyptian literature.” 2  ডঃ ত্বহা হুসায়ন রচিত অসংখ্য গ্রন্থাবলীর মধ্যে আল- আইয়্যাম বিশেষ ভাবে উল্লেখযোগ্য। এটি তিন খন্ডে সমাপ্ত। যার মধ্যে তিনি নিজ জীবনীর বিভিন্ন দিক তু

মনে রাখার সহজ কৌশলে Exclusive টেকনিকে আর্ন্তজাতিক বিষয়াবলী সাধারন জ্ঞান। আশা করি মনোযোগ দিয়ে একবার পড়লেই মনে থাকবে।

মনে রাখার সহজ কৌশলে Exclusive টেকনিকে আর্ন্তজাতিক বিষয়াবলী সাধারন জ্ঞান। আশা করি মনোযোগ দিয়ে একবার পড়লেই মনে থাকবে। SAARC এর সদস্যঃ Exclusive টেকনিকঃ NIPA MBBS পড়তে আগ্রহী। NIPA = নেপাল, ইন্ডিয়া, পাকিস্তান, আফগানিস্থান। MBBS= মালদীপ, বাংলাদেশ, ভুটান, শ্রীলংকা। ECO – ভুক্ত শর্টকাট মনে রাখার নিয়মঃ Exclusive টেকনিকঃ আইতু + ৭ স্তান। =আজারবাইজান, ইরান, তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তান, কাজাখস্তান, কিনঘিজিস্তান, তুর্কিমেনিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান। D-8 ভুক্ত শর্টকাট মনে রাখার নিয়মঃ Exclusive টেকনিকঃ বাপ মা নাই তুমিই সব। বাংলাদেশ, পাকিস্তান, মালয়শিয়া, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, মিসর, ইরান। ASEAN এর সদস্যঃ Exclusive টেকনিকঃ MTV তে FILM দেখলে BCS হবে না। Mayanmar, Thailand, Vietnam, Phillipines, Indonesia, Laos, Malaysia, Brunei, Cambodia, Singapore. Super Seven এর সদস্যঃ Exclusive টেকনিকঃ থামাই+ সিতাদহ থাইল্যান্ড, মালয়শিয়া, ইন্দোনেশিয়া, সিংগাপুর, তাইওয়ান, দঃ কোরিয়া, হংকং। থাইল্যান্ড, মালয়শিয়া, ইন্দোনেশিয়া + FOUR TIGERS. Scandinavian States এর সদস্যঃ Exclusive টেকন