Skip to main content

العـــــودة



العـــــودة


هذه الكعبةُ كنّا طائفيها والمصلّين صباحاً ومساءَ
GB Kvev kixd,hv‡K Avgiv Ges bvgvRx e¨w³MY mKvj-mܨv cÖ`wÿY Kwi|
كم سجدنا وعبدنا الحسنَ فيها كيف باللّه رجعنا غرباء
Z_vq KZ wmR`vn K‡iwQ, K‡iwQ fvj fvj Bev`vZ, wKfv‡e AcwiwPZ n‡q Avjøvni Kv‡Q wd‡i hve?/ cÖZ¨veZ©b Ki‡ev?
دارُ أحلامي وحبّي لقيتْنا في جمود مثلما تلقى الجديدْ
Avgvi fvjevmv I ¯^‡cœi Ni  (Ahynxb bq‡b)/RoZv wb‡q/RgvU n‡q Avgvw`M‡K mvÿvZ K‡i‡Q| †hgwbfv‡e bevMZ e¨w³ mvÿvZ K‡i|
أنكرتْنا وهْي كانتْ إن رأتْنا يضحك النورُ إلينا من بعيدْ
Av‡jv `~i †_‡K Avgv‡`i w`‡K (ZvwK‡q) nvm‡Q| hw` †m Avgv‡`i‡K †`L‡Zv Z‡e Avgv‡`i‡K A¯^xKvi Ki‡Zv|
رفْرَفَ القلبُ بجنبي كالذبيحْ
وأنا أهتف: يا قلبُ اتّئدْ
Avgvi cv‡k hevBK…Z cïi b¨vq AšÍi cvLv SvcUv‡”Q A_©vr AvIqvR Ki‡Q| Avi †køvMvb w`‡q / Djøvm K‡i ejwQ, †n AšÍi gš’i nI/ wej¤^ Ki|
فيجيب الدمعُ والماضي الجريحْ
لِمَ عُدنا؟ ليت أنّا لم نعد !
AZ:ci AvnZ AZxZ I †Pv‡Li Rj DËi †`q-Avgiv †Kb wd‡i Gjvg? nvq! hw` Avgiv wd‡i bv AvmZvg|
لِمَ عُدنا؟ أَوَ لم نطوِ الغرامْ
وفرغنا من حنين وألمْ
Avgiv †Kb wd‡i Avmjvg? Avgiv wK AvKvsLv/ g‡bi evmbv‡K c``jxZ/ gvwo‡q †`Bwb| Avi Avgiv wejvc/AvnvRvwi I Kó/ e¨v_vZzyi n‡Z wbwj©ß i‡qwQ|
ورضينا بسكون وسلامْ
وانتهينا لفراغ كالعدم؟!
Avgiv wbivc` I bxie nIqv‡Z mš‘ó n‡qwQ| Avi wb:¯^-Gi g‡Zv Aem‡ii †kl cÖv‡šÍ G‡m DcbxZ n‡qwQ|
أيها الوكرُ إذا طار الأليفْ
لا يرى الآخرُ معنًى للمساءْ
‡n cvwLi evmv! wcÖqRb hLb Dovj †`q (ZLb) †m Ab¨w`‡K ZvKvq bv Avb›` ( Dc‡fvM) Kivi Rb¨|

ويرى الأيام صُفراً كالخريفْ
نائحات كرياح الصَّحراء
‡m w`em mg~n‡K †ngšÍKv‡ji g‡Zv k~b¨ I giæfzwgi evqyi g‡Zv wejvcKvix g‡b K‡i|
آهِ مما صنع الدهرُ بنا
أَوَ هذا الطللُ العابس أنتَ
nvq! hyM Avgv‡`i mv‡_/cÖwZ wK e¨envi K‡i‡Q! A_ev / bvwK (evwoN‡ii) GB iæp aŸsmve‡kl  ..........wcQz n‡U‡Q|
الخيالُ المطرقُ الرأسِ أنا؟
شدَّ ما بتْنا على الضنك وبتَّ !
Avi Avwg wK gv_vbZKvix Kíbv ,,,,,,,,,,Ae¯’vq ivÎx hvcb KiwQ, Kómva¨ ivÎx hvcb|
أين ناديكَ وأين السمرُ
أين أهلوكَ بساطاً وندامى
‡Kv_vq †Zvgi AvnŸvbKvix Avi †Kv_Aq †Zvgi ˆbk Avjvc? †Kv_vq †Zvgvi mnR-mij/ †Lvjv gq`v‡bi Awaevmxi ? Avi †Kv_vq Aby‡kvPbvKvixMY?
كلّما أرسلتُ عيني تنظرُ
وثبَ الدمعُ إلى عيني وغاما
‡mŠ›`‡h©i wbevm/ gvZ…f~wg, hv‡Z evm Ki‡Q g›`/wel, hvi k¦vm-cÖk¦vm Avbw›`Z n‡q‡Q ZviB k~b¨Zvq/Abycyw¯’wZ‡Z|
مَوْطِنُ الحسن ثوى فيه السأمْ
وسرتْ أنفاسُه في جوِّهِ
Avi Zv‡Z wZwb ivw·K ewm‡q‡Qb Ges f~wg‡Z eyK †VwK‡q c‡o †_‡K‡Qb|
وأناخ الليلُ فيه وجثمْ
وجرَتْ أشباحُه في بهوهِ
wec` Zv‡K wbixÿ‡bi avibv/ wm×všÍ †`wL‡q‡Q/ Dcjwã Kwi‡q‡Q ( w`‡q‡Q)| Avi Zvi `yÔnvZ gvKomv‡K eqb Ki‡Q| (Zvi `yÕnvZ gvKomvi Kvco ˆZix Ki‡Q)|
والبِلى! أبصرتُه رأيَ العيانْ
ويداه تنسجان العنكبوتْ
Avwg my¯’/ï× n‡qwQ| †Zvgvi Rb¨ Av‡ÿc! Zzwg Ggb ¯’v‡b cÖKvwkZ nI †h_vq cÖ‡Z¨K e¯‘B RxweZ I  Agi _v‡K|
صحتُ يا ويحكَ تبدو في مكانْ
كلُّ شيءٍ فيه حيٌّ لا يموتْ !
Avi cÖ‡Z¨K wRwbmB Avb›` I †e`bvi nq| Avi KZ¸wj Drdjø I wel‡bœi nq|

كلُّ شيءٍ من سرور وحَزَنْ والليالي من بهيجٍ وشَجِي

Avwg hy‡Mi cªvPxbZg (c~e©cyiæ‡li BwZnvm ) kÖeY Kwi| Avi H‡K¨i c`‡ÿc‡K ¯Í‡ii/ av‡ci  D‡aŸ© Ávb Kwi|
وأنا أسمع أقدامَ الزمنْ
وخطى الوحدةِ فوق الدرجِ
Avgvi kw³i Drm g‡`i ‡`vKvbwU I,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
رُكْنِيَ الحاني ومغنايَ الشفيقْ
وظلال الخلدِ للعاني الطليحْ
Avi Avjøvn Rv‡bb- wbðqB iv¯ÍvwU `xN© n‡q‡Q| Avi Avwg †Zvgvi Kv‡Q G‡mwQ ‡hb wekÖvg wb‡Z cvwi|
علم اللّه لقد طال الطريقْ
وأنا جئتكَ كيما أستريح
K‡ói DcZ¨Kv n‡Z AvMZ H AcwiwPZ e¨w³i b¨vq Avgvi Pvgovi _‡j †Zvgvi `iRvq wb‡ÿc Kwi|
وعلى بابكَ أُلقي جعبتي
كغريب آب من وادي المِحنْ !
Avi †Zvgvi e¨vcv‡i Avgvi cÖevm Rxeb‡K Avjøvn Avgvi KvQ †_‡K weiZ K‡i‡Qb| Avi †`‡ki gvwU‡Z Avgvi †evSv‡K w¯Íi ev `„p K‡i‡Qb|
فيكَ كفَّ الله عنّي غربتي
ورسا رَحْلي على أرض الوطن !
Zywg Avgvi †`k| A_P Avwg Avgvi K‡ói RM‡Z wPi¯’vqx wb‡lavÁv wb‡q AcmvwiZ/weZvwoZ|
وطني أنتَ ولكنّي طريدْ
أبديُّ النفيِ في عالَم بؤسي !
فإذا عدتُ فللنجوى أعودْ
ثم أمضي بعدما أُفرغ كأسي !

Comments

Popular posts from this blog

বিষয় ভিত্তিক আয়াত-হাদিসঃ মুমিনের লক্ষ্য উদ্দেশ্য - দাওয়াত - সংগঠন - প্রশিক্ষণ - ইসলামী শিক্ষা - ইসলামী বিপ্লব

বিষয় ভিত্তিক আয়াত-হাদিসঃ মুমিনের লক্ষ্য উদ্দেশ্য - দাওয়াত - সংগঠন - প্রশিক্ষণ - ইসলামী শিক্ষা - ইসলামী বিপ্লব মুমিনের লক্ষ্য ও উদ্দেশ্য কুরআন انى وجهت وجهى للذي فطر السموات والارض حنيفا وما انا من المشركين ـ (انعام ـ 79) উচ্চারণ: : ইন্নী ওয়াজজাহাতু ওয়াজহিইয়া লিল্লাযী ফাতরাস সামাওয়াতি ওয়াল আরদা হানীফাও ওয়া মা আনা মিনাল মুশরিকীন। (১) আমি তো একমুখী হয়ে নিজের লক্ষ্য সেই মহান সত্তার দিকে কেন্দ্রীভূত করছি যিনি যমীন ও আসমানসমূহকে সৃষ্টি করেছেন এবং আমি কনিকালেও মুশরিকদের মধ্যে শামিল নই। (সূরা আনয়াম: ৭৯) قل ان صلاتى ونسكى ومحياي ومماتى لله رب العلمين ـ (انعام :162) উচ্চারণ: : কুল ইন্না ছালাতী ওয়া নুসুকী ওয়া মাহইয়াইয়া ওযা মামাতী লিল্লাহি রাব্বিল আ’লামীন। (২) বল, আমার নামায, আমার যাবতীয় ইবাদত, আমরা জীবন ও মৃত্যু সবকিছুই সারা জাহানের রব আল্লাহরই জন্য। (সূরা আনয়াম: ১৬২) وما خلقت الجن والانس الا ليعبدون ـ (ذارية ـ 56) উচ্চারণ: : ওয়া মা খলাকতুল জিন্না ওয়াল ইনসা ইল্লা লিইয়া’বুদূন। (৩) আমি জ্বিন ও মানুষকে অন্য কোন উদ্দেশ্যে সৃষ্টি করিনি, কেবল এজন্য সৃষ্টি করেছি যে তারা আমার বন্

আল-আইয়্যামে ড. ত্বহা হুসায়নের শৈশব জীবন চিত্র

আল-আইয়্যামে ড. ত্বহা হুসায়নের শৈশব জীবন   চিত্র আরবী সাহিত্য জগতে উনিশ শতকের শেষার্ধে মিশরে ডঃ ত্বহা হুসায়নের আবির্ভাব ঘটে ; সে সময় অনুকরণের উষ্ণ হাওয়া বইছিল। নানা প্রকার কুসংস্কারে নিপতিত , বৈদেশিক শাসনের যাতাকলে নিষ্পেষিত , ব্যক্তি স্বাতন্ত্র্য ও বাক স্বাধীনতা , রাজনৈতিক অধিকার , অর্থনৈতিক মূল্যবোধ , মানবিক অধিকার ও সামাজিক মর্যাদা থেকে জাতি বঞ্চিত অবহেলিত , ঠিক তখন এ লাঞ্ছিত , উৎপীড়িত দিশেহারা জাতিকে পথ নির্দেশনার জন্যই ছিল তাঁর সাহিত্যকর্ম । তাঁর ক্ষুরধার লিখনীতে তন্দ্রাচ্ছন্ন জাতির সুপ্তপ্রাণে বিপ্লবের জোয়ার এসেছিল। তিনি ছিলেন একাধারে শিক্ষাবিদ , সংস্কারক , গবেষক , ঐতিহাসিক , বিজ্ঞানধর্মী সমালোচক , প্রভাবশালী বাগ্নী , সর্বোপরি আধুনিক মিশর ও আধুনিক আরবী সাহিত্যের অন্যতম পুরোধা।১ The New Encyclopaedia Britannica তে বলা হয়েছে “Taha Hussain, was an outstanding Figure of the Modernist movement in Egyptian literature.” 2  ডঃ ত্বহা হুসায়ন রচিত অসংখ্য গ্রন্থাবলীর মধ্যে আল- আইয়্যাম বিশেষ ভাবে উল্লেখযোগ্য। এটি তিন খন্ডে সমাপ্ত। যার মধ্যে তিনি নিজ জীবনীর বিভিন্ন দিক তু

মনে রাখার সহজ কৌশলে Exclusive টেকনিকে আর্ন্তজাতিক বিষয়াবলী সাধারন জ্ঞান। আশা করি মনোযোগ দিয়ে একবার পড়লেই মনে থাকবে।

মনে রাখার সহজ কৌশলে Exclusive টেকনিকে আর্ন্তজাতিক বিষয়াবলী সাধারন জ্ঞান। আশা করি মনোযোগ দিয়ে একবার পড়লেই মনে থাকবে। SAARC এর সদস্যঃ Exclusive টেকনিকঃ NIPA MBBS পড়তে আগ্রহী। NIPA = নেপাল, ইন্ডিয়া, পাকিস্তান, আফগানিস্থান। MBBS= মালদীপ, বাংলাদেশ, ভুটান, শ্রীলংকা। ECO – ভুক্ত শর্টকাট মনে রাখার নিয়মঃ Exclusive টেকনিকঃ আইতু + ৭ স্তান। =আজারবাইজান, ইরান, তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তান, কাজাখস্তান, কিনঘিজিস্তান, তুর্কিমেনিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান। D-8 ভুক্ত শর্টকাট মনে রাখার নিয়মঃ Exclusive টেকনিকঃ বাপ মা নাই তুমিই সব। বাংলাদেশ, পাকিস্তান, মালয়শিয়া, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, মিসর, ইরান। ASEAN এর সদস্যঃ Exclusive টেকনিকঃ MTV তে FILM দেখলে BCS হবে না। Mayanmar, Thailand, Vietnam, Phillipines, Indonesia, Laos, Malaysia, Brunei, Cambodia, Singapore. Super Seven এর সদস্যঃ Exclusive টেকনিকঃ থামাই+ সিতাদহ থাইল্যান্ড, মালয়শিয়া, ইন্দোনেশিয়া, সিংগাপুর, তাইওয়ান, দঃ কোরিয়া, হংকং। থাইল্যান্ড, মালয়শিয়া, ইন্দোনেশিয়া + FOUR TIGERS. Scandinavian States এর সদস্যঃ Exclusive টেকন